‘দামাল’- অভিনেতা সুমিতের টার্নিং পয়েন্ট!

আফজালুর ফেরদৌস রুমন : সামাজিক যোগাযোগ মাধ্যমে এই মুহূর্তে আলোচনা এবং আগ্রহের অন্যতম কেন্দ্রবিন্দুতে রায়হান রাফির পরিচালনায় মুক্তি প্রতীক্ষিত সিনেমা ‘দামাল’। মুক্তিযুদ্ধের সময়ে স্বাধীন বাংলা ফুটবল দলের গল্প থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত এই সিনেমার পোস্টার, ট্রেলার, গান সবকিছুই ভাসছে প্রশংসায়। সিনেমার মূল ভূমিকায় অভিনয় করা সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা সাহা মিম, শরিফুল রাজ, ইন্তেখাব দিনার, রাশেদ মামুন অপু, শাহনাজ সুমীর পাশাপাশি অভিনেতা সুমিত সেনগুপ্তও আছেন লাইমলাইটে। এই সিনেমাটি নিঃসন্দেহে অভিনেতা সুমিত সেনগুপ্তের ক্যারিয়ারের অন্যতম টার্নিং পয়েন্ট হিসেবে বিবেচিত হতে যাচ্ছে তা বলার অপেক্ষা রাখেনা।

২০১২ সালে মোবাইল অপারেটর কোম্পানি রবি’র একটি প্রমোশনাল বিজ্ঞাপনে কাজ করে নজর কাড়া সুমিত এরপরে বেশকিছু মিউজিক ভিডিও, নাটক এবং টেলিফিল্মে অভিনয় করেন। অনিকেত আলমের ‘শেষ নায়ক’ সিনেমায় অভিনয় করার মাধ্যমে তার বড় পর্দায় অভিনয় যাত্রা শুরু হলেও বিনোদনের সবচেয়ে বড় মাধ্যমে সুমিত সেনগুপ্তের অভিষেক হয় ২০১৫ সালে ‘সেদিন বৃষ্টি ছিলো’ নামক সিনেমার মাধ্যমে। এরপরে ‘মহুয়া সুন্দরী’ নামক ফোক ঘরানার সিনেমাটি মোটামুটি আলোচনায় আসলে নায়ক সুমিতও নিজের দক্ষতার ছাপ রাখেন। এরপরে ‘যে গল্পে ভালোবাসা নেই’, ‘মিয়া বিবি রাজি’ ‘পদ্মার প্রেম’ সহ আরো কিছু সিনেমায় তাকে দেখা গেলেও সেভাবে আলোচনায় আসতে পারেননি তিনি নানা অজানা কারনেই।

করোনাকালীন পরিস্থিতি পার করে গত অক্টোবরে রিলিজ পাওয়া ‘পদ্মাপুরান’ সিনেমায় একক নায়ক হিসেবে তার লুক, এক্সপ্রেশন এবং অভিনয় দক্ষতা নতুন করে আলোচনায় আসে। সেই সিনেমার রেশ কাটতে না কাটতেই তিনি হাজির হন ‘মিশন এক্সট্রিম’ সিনেমায় পুলিশ অফিসার শহীদের ভূমিকায়। মূল চরিত্রে আরেফিন শুভ থাকা সত্ত্বেও শহীদ চরিত্রে তার লুক, পরিমিত অভিনয়, ফিটনেস এবং সংলাপে পারদর্শীতা তাকে অভিনেতা হিসেবে আলাদা একটা পরিচিতি এনে দিয়েছে। রায়হান রাফির সিনেমায় মূল ভূমিকার অভিনয় শিল্পীরা ছাড়াও পার্শ্ব চরিত্রের শিল্পীরাও নজর কাড়ার মতো পারফরম্যান্স উপহার দেন। সেখানে সিয়াম আহমেদ এবং শরিফুল রাজের পাশাপাশি সুমিত সেনগুপ্তও গুরুত্বপূর্ণ একটি ভূমিকাতেই হাজির হচ্ছে। তাই ‘দামাল’ এর মাধ্যমে সুমিত যে ঢাকাই সিনেমায় তার ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছেন সেটা নিশ্চিত।

সামনে বন্ধন বিশ্বাসের ‘ছায়াবৃক্ষ’ সিনেমায় দেখা যাবে এই সম্ভাবনাময় অভিনেতাকে। শুভ কামনা রইলো অভিনয় নিয়ে প্রায় এক দশক ধরে প্রতিনিয়ত নিজের পরিশ্রম, মেধা এবং ডেডিকেশন দিয়ে নিজের দক্ষতা প্রমাণ করার চেস্টায় সফল হওয়া এই তরুনের জন্য

Ad