প্রেক্ষাগৃহে শিপন-সুবাহ-তানভীর এর ত্রিভুজ প্রেমের গল্পের ‘বসন্ত বিকেল’

আফজালুর ফেরদৌস রুমন 

ত্রিভুজ প্রেমের গল্পের পাশাপাশি নির্মাতা রফিক শিকদারের নিজের জীবনে ঘটে যাওয়া এক মর্মান্তিক সত্য ঘটনার প্রেক্ষাপটে নির্মিত সিনেমা ‘বসন্ত বিকেল’ সারাদেশে মুক্তি পাচ্ছে আজ। ‘দেশা- দ্যা লিডার’ খ্যাত শিপন মিত্র আছেন এই সিনেমার মূল ভূমিকায়। পাশাপাশি এই সিনেমা দিয়েই ঢাকাই সিনেমায় অভিষেক হচ্ছে শাহ হুমায়রা সুবাহ এবং তানভীর তনুর।

রফিক সিকদারের কাহিনি, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনায় ‘বসন্ত বিকেল’ সিনেমাটির প্রিমিয়ার অনুষ্ঠিত হলো গত বুধবার সন্ধ্যায়। নিমন্ত্রিত অতিথিদের নিয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ‘বসন্ত বিকেল’ সিনেমার এই প্রিমিয়ার শোয়ে সিনেমাটির পুরো ইউনিটের পাশাপাশি উপস্থিত ছিলেন প্রিন্ট মিডিয়া এবং টেলিভিশন চ্যানেলের বেশকিছু গনমাধ্যম কর্মী। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, (এমপি) ‘বসন্ত বিকেল’ সিনেমাটির প্রিমিয়ার শোয়ের উদ্বোধন করেন।

ইতিমধ্যে সিনেমার প্রচারণার অংশ হিসেবে সিনেমাটির টাইটেল গান, ট্রেলার, পোস্টার রিলিজ দেয়া হয়েছে৷ এরই মধ্যে সিএন্মার টাইটেল গান ‘একটা বসন্ত বিকেল’ বেশ আলোচনা এবং প্রশংসা পেয়েছে। গানটিতে কণ্ঠ দিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত জনপ্রিয় সঙ্গীতশিল্পী এস আই টুটুল এবং গায়িকা সুধা। জনপ্রিয় গীতিকবি কবির বকুলের কথায় গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন রবিন ইসলাম। এই গানটির চিত্রায়ণও সুন্দর।

এই মাসেই মোস্তাফিজুর রহমান মানিকের ‘যাও পাখি বলো তারে’ সিনেমায় একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গিয়েছিলো অভিনেতা শিপন মিত্রকে। এবার তিনি আসছেন ‘বসন্ত বিকেল’ সিনেমায় ‘রুদ্র’ নামের একজন সিনেমা পাগল তরুন হিসেবে। শিপনের সাথে জুটি হয়েই বড় পর্দায় নায়িকা হিসেবে হাজির হতে যাচ্ছেন শাহ হুমায়রা সুবাহ। ক্রিকেটার নাসিরের সঙ্গে প্রেমের সম্পর্ক নিয়ে আলোচনায় আসেন তিনি। পরবর্তীতে গায়ক ইলিয়াস হোসাইনকে বিয়ে করে হইচই ফেলেন দেন। এবার সেই সুবাহর বড় পর্দায় অভিষেকের অপেক্ষা। সাথে আছেন আরেক সম্ভাবনাময় নতুন মুখ তানভীর তনু। এই তিনজনকে কেন্দ্র করেই এগিয়েছে ‘বসন্ত বিকেল’ সিনেমার গল্প।

‘বসন্ত বিকেল’ সিনেমাটিতে আরো অভিনয় করেছেন ওমর সানী, শাহনূর, সূচরিতা, শিবা সানু, লোপা হোসেন, ডন প্রমুখ। বিশেষ দুটি চরিত্রে রয়েছেন খ্যাতিমান নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী এবং দেবাশীষ বিশ্বাস। এছাড়া অতিথি চরিত্রে রয়েছেন চিত্রনায়ক আমান রেজা ও চিত্রনায়িকা তানহা তাসনিয়া।

পরিচালক রফিক শিকদার জানিয়েছেন, তার নিজের জীবনে ঘটে যাওয়া কাহিনী নিয়েই এই ‘বসন্ত বিকেল’ সিনেমা’। একদিক থেকে দেখতে গেলে সিনেমার গল্পের একটি অংশের সাথে তার এই বক্তব্য পুরোপুরি মিলে যায়। রফিক শিকদারের মায়ের কিডনি চিকিৎসা নিয়ে ডাক্তারদের অবহেলা এবং নানা রকম জটিলতার বিষয়টা নিয়ে অনেকেই ওয়াকিবহাল। সেই অংশটুকু সেলুলয়েডে তুলে ধরা হয়েছে যত্নশীল মনোভাবের মাধ্যমে। যা দর্শকদেরকে সচেতন করবার একটি ব্যতিক্রম এক প্রচেষ্টা হিসেবে সাধুবাদ পাবার দাবিদার।

করোনা কালীন পরিস্থিতিতে সিনেমার শ্যুটিং বন্ধ রাখতে হয়, পরবর্তীতে প্রযোজক এগিয়ে না আসার কারনে রফিক শিকদার নিজেই সিনেমায় বিনিয়োগ করে বাকি কাজ সম্পন্ন করেছেন। এবং সকল বাধা-বিপত্তি পার করে অবশেষে প্রেক্ষাগৃহে রোমান্টিক এবং সামাজিক ঘরানার সুস্থধারার বানিজ্যিক সিনেমা ‘বসন্ত বিকেল’। শুভ কামনা রইলো পুরো টিমের জন্য।

 

Ad