‘আড়াল’ এর মধ্য দিয়েই নির্মাতা নাজমুল নবীনের ওটিটি যাত্রা

আফজালুর ফেরদৌস রুমন 

দেশীয় ওটিটি প্ল্যাটফর্ম চরকি’তে সম্প্রতি রিলিজ দেয়া হয়েছে মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব এবং সমাজের বাস্তবতার আলোকে নির্মিত ফিকশন ‘আড়াল’। তরুন নির্মাতা নাজমুল নবীনের পরিচালনায় প্রায় ৪০ মিনিট ব্যপ্তির এই ফিকশনটি রিলিজের পর পরই ব্যাপক প্রশংসা এবং আলোচনায় আসে।

গ্রামীণ প্রেক্ষাপটের এই ফিকশনটি অভিনেতা হিসেবে গায়ক প্রীতম হাসানের ক্যারিয়ারের অন্যতম টার্নিং পয়েন্ট বলে অভিহিত করছেন অনেকেই, সেই সাথে প্রথমবার ওটিটি প্ল্যাটফর্মে নির্মাতা হিসেবে নাজমুল নবীনের অভিষেকটিও হয়ে গেলো বেশ ভালোভাবেই। পাশাপাশি অল্প সময়ের উপস্থিতিতে কাজী নওশাবা আহমেদ এবং সুমন আনোয়ার তাদের দক্ষ অভিনয় প্রতিভার সাক্ষর রেখেছেন।

সোজাসাপ্টা ভাবে বলতে গেলে গল্পটা এমন যে, অসাধারণ সুন্দর মনপুরা দ্বীপের স্থানীয় এক মসজিদের তরুন মুয়াজ্জিন সিদ্দিক ভোর রাতে নিজের ঘরের মেঝেতে আবিষ্কার করেন এক নারীর মরদেহ। এবং হ্যা, সেই নারীটি একজন পতিতা। গল্পে সেই পতিতার লাশ খুন করার পর সেটিকে সমাজের তথাকথিত প্রভাবশালী এবং ক্ষমতাশালী ব্যক্তিদের ইশারায় কিভাবে আড়াল করা হয় সেটার এক চমৎকার উপস্থাপন ‘আড়াল’।

সাইকোলজিক্যাল ধারার এই ফিকশনের গল্প ও চিত্রনাট্য লিখেছেন আল-আমিন হাসান নির্ঝর। আর সেই গল্পটিকে অসাধারণ মুন্সিয়ানায় স্ক্রিনে তুলে ধরেছেন নির্মাতা নাজমুল নবীন। প্রথম ওটিটি প্ল্যাটফর্মে কাজ হিসেবেই কিনা জানা নেই তবে গল্প এবং চিত্রনাট্যের বিশ্বাসযোগ্য উপস্থাপনের জন্য ভোলার মনপুরা নামক একটি সাগরঘেষা অঞ্চলে এই ফিকশনের শ্যুটিং করেছেন তিনি এবং তার টিম। যাতায়াতে নানা রকম অসুবিধা, ইলেকট্রিসিটির সমস্যা সহ নানা প্রতিবন্ধকতা সামলে এই কাজটি মনের মতো করেই করতে চেয়েছে পুরো ‘আড়াল’ টিম।

নাজমুল নবীন ‘আড়াল’ বানানো সম্পর্কে আরো জানান, ‘আসলে এই গল্পটা অনেক ধরনের প্রশ্ন তৈরি করছিলো, আমাকে একভাবে বলতে গেলে মানসিক একটা পীড়া দিচ্ছিলো যার কারণেই আসলে এই গল্পটা নিয়ে কাজ করা। আমরা আমাদের চারপাশে যখন সাইকোলজিক্যাল গল্প শুনি বা দেখি তা আমরা সবসময় শহরের প্রেক্ষাপটে চিন্তা করি কিন্তু আমাদের এই গল্পটা একদম গ্রামীণ প্রেক্ষাপটে নির্মিত। আমাদের খুব চেনা সমাজের যে চরিত্রগুলোকে খুব কম দেখানো হয় আমি চেষ্টা করেছি সেই চরিত্রগুলোকে এই ফিকশনের মাধ্যমে সবার সামনে তুলে আনতে।’

গত ২৭শে অক্টোবর রিলিজের পর ‘আড়াল’ প্রশংসা এবং আলোচনায় ভাসছে। সাধারণ দর্শকদের পাশাপাশি তারকা শিল্পীরাও সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ফিকশনটি নিয়ে তাদের ভালো লাগার কথা জানিয়েছেন। তবে নির্মাতা নাজমুল নবীন অকপটেই জানান যে, তার কোনো কাজই তাকে পরিপূর্ণ ভাবে স্যাটিসফাই করেনা। ‘আড়াল’ও তার ব্যতিক্রম নয়। হয়তো আরো ভালো করার একটা ইচ্ছা বা প্রচেষ্টাই এই ক্ষেত্রে একজন শিল্পমনা মানুষকে পরিপূর্ণ তৃপ্তি এনে দিতে পারেনা।

উল্লেখ্য নন্দিত নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী’র দুটি প্রশংসিত এবং আলোচিত চলচ্চিত্র টেলিভিশন ও পিঁপড়াবিদ্যা-তে সহকারী পরিচালক হিসেবে নিজের দক্ষতার জানান দেয়া নাজমুল নবীন ২০১৮ সালে ‘মডার্ন টাইমস’ নাটকের মাধ্যমে নির্মাতা হিসেবে ইন্ডাস্ট্রিতে যাত্রা শুরু করেন। প্রথম নাটকেই তরুন এই নির্মাতা মেধা এবং প্রতিভার সাক্ষর রেখেছেন। এবং ওইবছর মেরিল প্রথম আলো পুরস্কারে সেরা নির্মাতার পুরস্কারটি জয় করে চমকে দিয়েছিলেন আমাদের। এরপরে বেশকিছু জনপ্রিয় বিজ্ঞাপন নির্মান করেও চমকে দেয়া এই তরুন সম্প্রতি ‘আড়াল’ এর মাধ্যমে ওটিটিতে নতুন যাত্রা শুরু করলেন। সামনের দিনে তরুন এই নির্মাতার যাত্রাতে আরো অনেক সফল এবং অনবদ্য কাজ যুক্ত হবে সেটাই কামনা।

Ad