আলো ছড়িয়ে যাওয়া একজন রওনক হাসান

আফজালুর ফেরদৌস রুমন 

আমাদের দেশের টেলিভিশন ইন্ডাস্ট্রির জনপ্রিয় এবং দক্ষ অভিনেতা রওনক হাসান। এটা ভিন্ন বিষয় যে, মেধাবী এই অভিনেতাকে নিয়ে যতোটা কাজ হওয়া উচিত ছিলো বা এখনো উচিত সেটা হচ্ছেনা। নিজের মেধা এবং শক্তিশালী অভিনয় দক্ষতা দিয়েই অল্প কাজের মধ্য দিয়েই দর্শকদের কাছাকাছি থাকেন তিনি। সম্প্রতি ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম হইচইতে রিলিজ পাওয়া ওয়েব সিরিজ ‘বোধ’ এ রানা চরিত্রে স্বল্প সময়ের উপস্থিতিতে রওনক হাসান আবারো প্রমাণ করলেন যে, তিনি আসলেই একজন জাত অভিনেতা!! স্ক্রিনে সময় পেয়েছেন তিনি কম, তবে সেই কম সময়েই দেখিয়ে দিয়েছেন নিজের দম।

জনপ্রিয় এবং আলোচিত নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীর এই ড্রামা ঘরানার ওয়েব সিরিজে অভিনয় করেছেন একদিকে দেশবরেণ্য অভিনেতা আফজাল হোসেন, দিলারা জামান, সাইদ বাবু, রুনা খানের মতো দক্ষ এবং শক্তিশালী অভিনয় শিল্পীরা অন্যদিকে সময়ের অন্যতম আলোচিত অভিনেতা খায়রুল বাসার, অর্চিতা স্পর্শিয়া আবার একেবারেই এই সিরিজের মধ্য দিয়ে ধূমকেতুর মতো অভিনয় দক্ষতা নিয়ে হাজির হওয়া সম্রাট শাহজাহান এবং সারাহ আলমের মতো চমকে দেয়া সম্ভাবনাময় অভিনয় শিল্পীরা। এতো সব গুণী আর দক্ষ শিল্পীদের মধ্যে রওনক হাসান ‘রানা ’ চরিত্রে এতোটাই সাবলীল ভাবে হাজির হলেন যা দর্শক হৃদয়ে দাগ কেটে গেলো অবধারিতভাবেই।

একদিকে ভূমি দখলসহ নানা অপকর্মে জড়িত নব্য ছাত্রনেতা হিসেবে তার অভিনয়ের আলাদা প্রশংসা যেমন করতে হয়। বিশেষ করে আরেক দক্ষ অভিনেত্রী রুনা খানের সাথে কিছু দৃশ্যে পাল্লা দিয়ে অভিনয় করেছেন রওনক হাসান তেমনি পরবর্তী সময়ে লুক, বডি ল্যাংগুয়েজ বদলে একটু মাঝবয়েসী ক্ষমতাবান একজন অসৎ ব্যক্তির চরিত্রেও তার উপস্থিতির প্রশংসা না করে উপায় নাই। সারাহ আলম এবং সম্রাট শাহজাহানের সাথে অভিনেতা রওনক হাসানের কিছু দৃশ্য এবং সংলাপ এই ওয়েব সিরিজের অন্যতম আইকনিক কিছু দৃশ্য বলে বিবেচিত হচ্ছে বোদ্ধা দর্শকদের কাছে।

টেলিভিশন মিডিয়াতে রওনক হাসানের শুরুটা হয়েছিল ২০০৪ সালে একজন নাট্যকার হিসেবে। ঠিক তার এক বছরের মাথায় অভিনেতা হিসেবেও নিজের দক্ষতা এবং মেধা নিয়ে হাজির হন তিনি। অবশ্য টেলিভিশনে অভিনয়ের আগে থেকেই এই শক্তিশালী অভিনেতা মঞ্চের সঙ্গে জড়িত ছিলেন। দেশের প্রথমসারির থিয়েটার সংগঠন নাগরিক নাট্য সম্প্রদায়ের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি।

দুই যুগের বেশি সময় ধরে টেলিভিশন ইন্ডাস্ট্রিতে অভিনেতা হিসেবে একের পর এক নান্দনিক কাজ উপহার দিয়েছেন তিনি। ‘নোয়াশাল’ এর মতো ব্যাপক জনপ্রিয় কাজ যেমন তার ঝুলিতে তেমনি ‘দ্বন্দ্ব সমাস’ ‘ভিডিওম্যান’ ‘মইষাল’ ‘রাতারগুল’, ‘ফুলমতি’, ‘অনুগমন’, ‘মায়াবতী’র মতো ক্ল্যাসিক কাজ উপহার দিয়েছেন তিনি। সাম্প্রতিক সময়ের ‘যে শহরে ভালোবাসা নেই’ ‘লেখকের মৃত্যু’ ‘আড়াই মন স্বপ্ন’ এর মতো নান্দনিক কাজ নিয়ে নতুন করে আলোচনায় রওনক হাসান। তবে ‘হ্যামলেটের ফিরে আসা’ নাটকের মধ্য দিয়ে প্রমান করেছেন যে, সুযোগ পেলে এখনো জ্বলে উঠার সামর্থ্য রাখেন তিনি। এতো শক্তিশালী অভিনয় দক্ষতা সচারাচর দেখার সৌভাগ্য হয়না আমাদের টেলিভিশন ইন্ডাস্ট্রিতে।

কিছুদিন আগে রিলিজ পাওয়া দীপংকর দীপনের পরিচালনায় ’অপারেশন সুন্দরবন’ সিনেমায় একজন সাংবাদিকের চরিত্রেও নিজের শক্তিশালী অভিনয় দক্ষতার ছাপ রেখেছেন রওনক হাসান। টেলিভিশন এবং চলচ্চিত্রে ব্যস্ত সময় পার করা এই গুণী অভিনেতা ওটিটিতে ভিন্নধর্মী বেশকিছু কনটেন্টে হাজির হয়ে দর্শকদের মনে আনন্দ যেমন দিচ্ছেন তেমনি নিজের স্বতন্ত্রতার জানানও দিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। যেকোনো চরিত্রে তিনি যে অসাধারণ অভিনয় দক্ষতা দিয়ে মন জয় করতে পারেন সকলের সেটা এখন নতুন করে প্রমান করার কিছু নাই। সামনের দিনেও এমন ভাবেই বৈচিত্র‍্যময় নানা চরিত্রে তিনি মুগ্ধতা ছড়িয়ে যাবেন স্ক্রিনে সেটাই কামনা।

 

Ad