অপূর্ব-মম’কে নিয়ে শাহজাহান সৌরভের প্রথম নাটক ‘আপন যে জন’

আফজালুর ফেরদৌস রুমন 

চিত্রনাট্যকার হিসেবে এই সময়ে আমাদের দেশে অন্যতম জনপ্রিয় এবং আলোচিত নাম শাহজাহান সৌরভ। অভিনয়ের প্রতি ঝোঁক থেকে অভিনেতা হিসেবে মিডিয়াতে যাত্রা শুরু করলেও একটা সময় চিত্রনাট্যকার এবং নির্মাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার একটা তাগিদ অনুভব করার পর থেকেই গল্প, চিত্রনাট্য এবং সংলাপ লেখার পাশাপাশি নির্মাতা হিসেবে নিজেকে পরিপক্ক করার জন্য নিজেকে তৈরী করতে শুরু করেন। বেশকিছু আলোচিত টিভিসি, ওভিসি নির্মানের পর এবার নিজের পরিচালনায় প্রথম নাটক ‘আপন যে জন’ নির্মান করলেন তিনি।

একটি ব্রোকেন পরিবারের সদস্যদের আবেগ, ভালোবাসা, মানসিক টানাপোড়েন, দ্বন্দ্ব সহ আরো অনেক সমীকরণ নিয়েই ‘আপন যে জন’। প্রথম পরিচালনায় এসেই জনপ্রিয় অভিনেতা অপূর্ব এবং অভিনেত্রী জাকিয়া বারী মমকে জুটি করে নাটক নির্মান করে চমকে দিলেন শাহজাহান সৌরভ।

 

দিঠি এবং কিশোরের ছাড়াছাড়ির পর দিঠি দেশের বাইরে চলে গেলে তাদের একমাত্র মেয়েকে নিয়েই জীবন নতুন করে সাজিয়ে নেন কিশোর। আট বছর পরে হঠাৎ করেন একদিন হাজির হয়ে দিঠি মা হিসেবে নিজের মেয়েকে নিজের কাছে নিয়ে যেতে চান। কিন্তু স্বাভাবিকভাবেই কিশোর এই প্রস্তাবে রাজি হননা। বাবা-মায়ের এই অলিখিত যুদ্ধে কে জয়ী হয়!! এবং এই সময়ে তিনটি মানুষের যে রকমের টানাপোড়েনের মধ্য দিয়ে যেতে হয় সেটাই ‘আপন যে জন’ নাটকে তুলে ধরা হয়েছে।

‘ঢাকা অ্যাটাক, নবাব এলএলবি, সাপলুডু এবং সাম্প্রতিক সময়ের তুমুল জনপ্রিয় ‘পরাণ’ সিনেমায় ক্যামেরায় পেছনের অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসেবে নিজের জাত চেনানো এই শক্তিশালী চিত্রনাট্যকার নিজের প্রথম নাটকেও যে পরিচালক হিসেবে আলাদা মাত্রা যোগ করতে যাচ্ছেন তা বলার অপেক্ষা রাখেনা।

প্রথম নাটক নির্মানের অভিজ্ঞতা সম্পর্কে শাহজাহান সৌরভ জানান, এক কথায় আমার অভিজ্ঞতা দারুণ। দুইদিনের শিডিউলে নাটকটির শ্যুটিং শেষ করতে সক্ষম হয়েছি। আমার টিমের একটা ভাল প্ল্যানিং, আর্টিস্টদের কো-অপারেশন এর ফলেই এটা সম্ভব হয়েছে। আর অপূর্ব ভাই, মম, রানা ভাই, এমনকি বাচ্চা মেয়েটাও তাদের জায়গা থেকে নিজেদের সেরাটাই দিয়েছেন। আমার নাটকের ম্যাক্সিমাম শটই এক টেকে ওকে হয়েছে। তাই কাজটা সময়মতো শেষ করা গেছে। আমি সবার কাছেই কৃতজ্ঞ। আশকরি দর্শকদের কাছেও নাটকটি বেশ ভালো লাগবে৷ আলাদা হয়ে যাওয়া দুইজন অনুভূতিপ্রবণ মানুষের গল্প ‘আপন যে জন’। এই গল্পটা এই সময়ের দর্শকের দৃষ্টিভঙ্গি, চিন্তা এবং অনুভূতির বিষয়গুলোতেও ছাপ রেখে যাবে বলেই ধারণা করছি’।

জিয়াউল ফারুক অপূর্ব, জাকিয়া বারী মম, সুবাইতা ছাড়াও
আব্দুল্লাহ রানা, সুরভী ইসলাম, আল আমিন সবুজ, আনোয়ার শাহী সহ আরো কয়েকজনকে দেখা যাবে। টেলিহোম প্রযোজিত এই নাটকটি সামনের ভ্যালেন্টাইন্স ডে, ঈদ বা বিশেষ কোনো দিবসে প্রচারিত হবে বলেই আশাবাদ ব্যক্ত করেন শাহজাহান সৌরভ। শুভ কামনা রইলো প্রতিভাবান তরুন শাহজাহান সৌরভের জন্য।

Ad