মনিরা মিঠু – অসাধারণ অভিনয় দক্ষতা সম্পন্ন এক জনপ্রিয় অভিনেত্রী

আফজালুর ফেরদৌস রুমন 

দেশের অন্যতম জনপ্রিয় এবং আলোচিত অভিনেত্রী মনিরা মিঠু। ইন্ডাস্ট্রিতে দুই দশকের কাছাকাছি সময় পার করে ভিন্ন ভিন্ন গল্পে বিভিন্ন রকমের চরিত্রে নিজের দক্ষতা, পরিশ্রম এবং ভালো করার প্রয়াস দিয়ে আস্তে আস্তে শোবিজ অঙ্গনে আলাদা একটি অবস্থান তৈরি করে নিয়েছেন শক্তিশালী এই অভিনেত্রী। সময়ের ধারাবাহিকতায় নিজের দক্ষতার মাপকাঠিতে একজন জাত অভিনেত্রী হিসেবে নিজেকে পরিণত করেছেন। দীর্ঘ ক্যারিয়ারে অনেক চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করে পেয়েছেন বহু প্রশংসা। গুণী এই অভিনেত্রী ছোটপর্দার ছাপিয়ে বড় পর্দায়ও কাজ করেছেন। সেখানেও পেয়েছেন ভালোবাসা এবং সাফল্য। আজ এই গুণী অভিনেত্রীর জন্মদিন উপলক্ষে এই বিশেষ ফিচার।

হুমায়ূন আহমেদের মতো কিংবদন্তির হাত ধরে ইন্ডাস্ট্রিতে আগমনের পরের সময়টা শুধু মুগ্ধতাই ছড়িয়েছেন মনিরা মিঠু। ‘স্পারটাকাস ৭১’, ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’, ‘জননী সাহসিনী ১৯৭১’ এর মতো ক্ল্যাসিক নাটকে যেমন আলো ছড়িয়েছেন তেমনি ‘একুশ বছর পরে’, ‘নিহত নক্ষত্র’, ‘মায়ায় থেকো’, ‘বুয়া বিলাস’, ‘আপন’, ‘শোকসভা’, ‘লিলুয়া’, ‘নসিব’, ‘আশার আলো’, ‘জীবন সঙ্গী’, ‘আমাদের গল্প’, ‘রোমিও জুলিয়েট’, ‘লিলুয়া’, ‘পরীর মতো বউ’ নাটকেও তিনি ছিলেন সাবলীল। ধারাবাহিক নাটক ‘হাউজফুল’ দিয়ে যে অসাধারণ জনপ্রিয়তা তিনি পেয়েছিলেন পরবর্তীতে আরেক ধারাবাহিক ‘ফ্যামিলি ক্রাইসিস’ এর শেফালী খালা হিসেবে জনপ্রিয়তার শীর্ষস্থানে নিজেকে নিয়ে যায় মিঠু। আরেক জনপ্রিয় ‘ব্যাচেলর পয়েন্ট’ নাটকেও নিজের দক্ষতা প্রদর্শন করেছেন তিনি। পরবর্তীতে ‘ফ্যামিলি ক্রাইসিস রিলোডেড’ নাটকেও তার অভিনয় প্রশংসা কুড়ায়। আবার ‘অমানুষ’ ফিকশনে অল্প সময়ের অভিনয়ে প্রমান করেছেন এই সময়ের অন্যতম সেরা অভিনেত্রী হিসেবে তিনি কেন তিনি এগিয়ে!!

নাটকের পাশাপাশি চলচ্চিত্রেও নিজের ছাপ রেখেছেন তিনি। ‘চন্দ্রকথা’, ‘আমার আছে জল’, ‘গহীনে শব্দ’, ‘মেহেরজান’, ‘জোনাকির আলো’, ‘দহন’, ‘আবার বসন্ত’, ‘মানবী’, বিশ্বসুন্দরী’, ‘ভাইজান’ এর মতো সিনেমাতে তিনি ছিলেন তার চরিত্রে অনবদ্য… সামনে ‘জলে জ্বলে তারা’, ‘চাঁদর’, ‘আদম’ সিনেমাতেও দেখা মিলবে মিঠুর।

২০০৮ সালে ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’ নাটকে অভিনয় করে মেরিল-প্রথম আলো পুরস্কারের সমালোচক শাখায় সেরা টেলিভিশন অভিনেত্রী বিভাগে পুরস্কার অর্জন করেন তিনি। পরবর্তীতে দুবাইয়ে ’ইন্টারন্যাশনাল বাঙালী শর্টফিল্ম এন্ড থিয়েটার ফেস্টিভ্যাল-২০২১’ এ কায়সার আল রাব্বির ‘পর্দা’ (দ্য ভেইল) নামক স্বল্প দৈর্ঘ্যে অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রীর পুরস্কার অর্জন করেন বাংলাদেশের জনপ্রিয় এই অভিনেত্রী। কমেডি হোক না ইমোশনাল সিন অথবা ঝগড়াটে সিকোয়েন্স মনিরা মিঠু প্রতিটি চরিত্রেই অনবদ্য পারফরম্যান্স উপহার দেন বরাবর।

মনিরা মিঠু ব্যক্তিজীবনেও সহজ এবং সুন্দর জীবন যাপন করে আসছেন। দুই ছেলেকে নিয়ে তার সুখের সংসার। কিছুদিন আগে বড় ছেলেকে বিয়ে করিয়েছেন। নিজের জীবনের প্রাপ্তি, ভালো লাগা বা মন্দ লাগার পাশপাশি সুখ, দুঃখের অনেক বিষয়ই সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ভক্তদের সাথে শেয়ার করেন হরহামেশা।

এক সাক্ষাৎকারে মনিরা মিঠু জানিয়েছিলেন- আমি স্বপ্ন ছাড়া মানুষ। আমাকে অভিনয় করে ঐ পর্যায়ে পৌঁছাতে হবে, ঐ সম্মাননাটা পেতে হবে এমন কোনো স্বপ্ন আমার নেই। আর খুব অল্পতেই তৃপ্ত থাকি। অল্পতেই খুশি হয়ে যাই। আমার স্বপ্ন বর্তমান নিয়ে। চলতি কাজটা যাতে গুছিয়ে করতে পারি সেই দিকটায় শুধু খেয়াল রাখি। যতদিন অভিনয় করবো আল্লাহ যেন সুস্থ রাখে। দর্শকের যে ভালোবাসা পাচ্ছি, এই ভালোবাসাটা থেকে যাতে ছিটকে না পড়ি। এটাই চাওয়া….

এই গুণী এবং সদা হাস্যজ্বল এই অভিনেত্রীর কাছে আমাদেরও চাওয়া যে, তিনি আমাদের এভাবেই বিনোদিত করে যাক তার অসাধারণ ব্যক্তিত্ব, পারফরম্যান্স এবং নিজের দক্ষ প্রতিভার সংমিশ্রণে। সামনের দিনে এই শক্তিশালী অভিনেত্রী কে নিয়ে আমাদের দেশের গল্পকার এবং নির্মাতারা নতুন নতুন চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করার সুযোগ দিবেন এটাই কাম্য। জন্মদিনের অনেক অনেক শুব্জেচ্ছা রইলো আমাদের সবার ভালোবাসার শেফালী খালা বনাম মনিরা মিঠুর জন্য….

Ad