প্রেক্ষাগৃহে রওনক হাসানের ‘একটি না-বলা গল্প’

আফজালুর ফেরদৌস রুমন 

১৯৮৮ সালে স্বৈরাচারবিরোধী আন্দোলনে দেশ তখন উত্তাল। গনতন্ত্র পাবার লক্ষ্যে স্বৈরাচারী শাসককে গদি থেকে নামানোর উদ্দেশ্যে নিয়ে লম্বা সময় ধরে দেশের গনতন্ত্রকামী জনতা সোচ্চার। এমনই এক সময়ে আন্দোলনকারীদের দমন করতে চট্টগ্রামে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী তথা পুলিশের গুলিতে মারা যায় এক তরুণ। হাসপাতালের বিছানায় সেই তরুণ যখন জীবনমৃত্যুর সন্ধিক্ষণে, তখন তার বাবা সিদ্ধান্ত নেন পরিবারের সদস্যদের মুক্তিযুদ্ধের এমন কিছু কথা বলবেন, যা এত দিন তিনি গোপন রেখেছিলেন। এমন এক রহস্যময় গল্প নিয়েই তৈরি হয়েছে পঙ্কজ পালিতের পরিচালনার সিনেমা ‘একটি না বলা গল্প’।

সিনেমাতে মূল ভূমিকায় দুই সময়ের দুটি চরিত্রে অভিনয় করেছেন শক্তিশালী অভিনেতা রওনক হাসান। ১৯৮৮ সালের মাঝবয়সি একজন বাবা এবং ১৯৭১ সালে একজন যুবক মুক্তিযোদ্ধা দুটি চরিত্রেই নিজের সেরাটা নিয়ে হাজির হয়েছেন এই গুণী অভিনেতা। রওনক হাসান এই সিনেমায় নিজের চরিত্র সম্পর্কে জানান, ‘একজন অভিনেতার জন্য এই রকম চরিত্র খুবই লোভনীয়। আমি তো দুটি চরিত্রে অভিনয় করেছি। গল্পটি অসাধারণ লাগায় আমি সিনেমাটি করতে সম্মত হয়েছি। এখানে অভিনয় দেখানোর অনেক জায়গা আছে। দুইটা চরিত্রই সিনেমায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তবে সিনেমার মূল গল্প বা আসল রহস্য জানতে হলে দর্শককে শেষ পর্যন্ত অপেক্ষা করতেই হবে।’ এটাই এই সিনেমার সবচেয়ে বড় সারপ্রাইজিং এলিমেন্ট’…..

রওনক হাসান ছাড়াও এই সিনেমায় আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন দেশের আরেক গুণী অভিনেত্রী রুনা খান। টেলিভিশনে রওনক হাসান এবং রুনা লহান একসাথে অনেক কাজ করলেও এই প্রথমবার তারা একটি সিনেমায় জুটি বেঁধে হাজির হচ্ছেন……এই সিনেমায় গুরুত্বপূর্ণ আরও কিছু চরিত্রে অভিনয় করছেন প্রাণ রায়, নরেশ ভুঁইয়া, মনিরা মিঠু, মোমেনা চৌধুরী, ইভান সহ আরো অনেকে।

উল্লেখ্য ২০১৭ সালে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত বিশ্বজিৎ চৌধুরীর লেখা “মৃত্যু যেভাবে বাঁচায়” গল্পটি পংকজ পালিতের কাছে বেশ ভালো লেগে যায়। সেই সময়ই তিনি এটি অবলম্বন করে সিনেমা নির্মান নিয়ে চিন্তাভাবনা শুরু করেন। এবং ২০১৭ সালের সেই চিন্তা ২০২৩ সালে এসে সেলুলয়েডে হাজির হয়েছে। চিত্রগ্রাহক হিসেবে পংকজ পালিত আমাদের ইন্ডাস্ট্রিতে সুপরিচিত। প্রথম কাজ করেছিলেন প্রখ্যাত নির্মাতা মোরশেদুল ইসলামের ‘সূচনা’ সিনেমাতে। ‘অগ্নিবলাকা’, ‘সূচনা রেখার দিকে’, ‘জনকের মুখ’, ‘ছিটকিনি’ ও ‘গোরা’ সিনেমাতেও চিত্রগ্রাহক হিসেবে কাজ করা পংকজ পালিত এবার হাজির হলেন ‘একটি না-বলা গল্প’ নিয়ে। বিশ্বজিৎ চৌধুরীর কাহিনি অবলম্বনে এই সিনেমার চিত্রনাট্যও লিখেছেন পঙ্কজ পালিত। সিনেমার শুটিং হয়েছে চট্টগ্রাম, বান্দরবান, পুবাইল ও নবাবগঞ্জে। গত বছরের আগস্টে চট্টগ্রামে হয়েছিল উদ্বোধনী প্রদর্শনী। শুভকামনা রইলো মুক্তিযুদ্ধের সময়ের সাথে সাথে স্বৈরাচার বিরোধী আন্দোলনের যোগসূত্রের ভিন্নধর্মী সিনেমা ‘ একটি না-বলা গল্প’ এর পুরো টিমের জন্য।

 

Ad