দুই বছরের বিরতির পরে নির্মাণে ফিরলেন মাকসুদুর রহমান বিশাল

আফজালুর ফেরদৌস রুমন 

বর্তমান সময়ের অন্যতম তরুণ নাট্যনির্মাতা মাকসুদুর রহমান বিশাল। নাটক ইন্ডাস্ট্রিতে তিনি কাজ করে আসছেন বেশ কিছুদিন ধরেই। এর আগে আক্ষেপ, প্রমিজ, আমার তুমি, তোমার জন্য এক পৃথিবী, বউয়ের বুদ্ধি, প্রোট্টেট সহ বেশ কিছু জনপ্রিয় এবং প্রশংসিত নাটক উপহার দিয়েছেন তিনি। তবে মাঝে বেশকিছুদিন নাটক নির্মান থেকে দূরে ছিলেন বিশাল। তবে দুই বছরের সেই বিরতি কাটিয়ে আবারো নির্মাতা হিসেবে হাজির হয়েছেন তিনি।

‘কিছু কথা বলার ছিলো’ নাটক দিয়ে আবারো কামব্যাক করা নিয়ে বিশাল জানান, আসলে আমি সবসময়ই কাজ করে যেতে চাই। আমি কোয়ালিটিতে বিশ্বাস রাখা মানুষ। তাই ভালো গল্প, গল্পের সাথে মানানসই স্টারকাস্ট নিয়ে আমি বরাবরই কাজ করে আসছি। আমার মায়ের মৃত্যু সহ মাঝে ব্যক্তিগত কিছু বিষয়ের কারনে একটা বিরতি নিতে হয়েছে। সেটা সামলে তাই নতুন করে আবারো কাজে নিয়মিত হবার চেস্টা করে যাচ্ছি আমি।

যেহুতু একটা বিরতির পর এই ‘কিছু কথা বলার ছিলো’ নাটক দিয়ে কামব্যাক করেছেন বিশাল তাই স্বাভাবিকভাবেই এই নাটকটি তার কাছে বিশেষ একটা স্থান করে নিয়েছে। একটু ভিন্নধর্মী গল্প, চিত্রনাট্য এবং সাথে আরশ খান- তানিয়া বৃষ্টির কেমেস্ট্রি সব মিলায়ে নাটকটি দর্শকদের কাছ থেকেও পাচ্ছে প্রশংসা৷ তাই স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত এবং আনন্দিত বিশাল।

তবে এই সময়ে এসে নানাভাবেই আমাদের ইন্ডাস্ট্রিতে অনেক কিছুর বদল হয়েছে। আমাদের ইন্ডাস্ট্রির বেশকিছু বিষয় নিয়েও নিজের অভিমত খোলাখুলিই শেয়ার করেছেন তিনি। যেমন ইউটিউব ভিউ, ট্রেন্ডিং, নাটকের বাজেট সহ নানা বিষয় নিয়ে আরো অনেকের মতো তিনিও নতুনভাবে ভাবছেন এই সময়ে নাটক নির্মান সংশ্লিষ্ট বিষয় নিয়ে। সামনের দিনে বদলে যাওয়া দর্শকদের রুচি এবং চাহিদার কথা মাথায় রেখে আরো ভিন্নধর্মী গল্প নিয়েই দর্শকদের সামনে আসতে চান বিশাল। অনেক অনেক শুভ কামনা রইলো মাকসুদুর রহমান বিশালের জন্য।।

Ad