আসিফ ইসলামের ‘নির্বাণ’ এর মস্কো জয়

আফজালুর ফেরদৌস রুমন 

২০২২ সালে মস্কো চলচ্চিত্র উৎসবের ৪৪ তম আসরে প্রদর্শিত হয়ে পুরস্কার জিতেছিলো যুবরাজ শামীমের নান্দনিক সিনেমা ‘আদিম’। গত বছর একই বিভাগে ৪৫ তম আসরে প্রতিযোগিতা করেছিলো নূরুল আলম আতিকের ‘পেয়ারার সুবাস’। এবার মস্কো চলচ্চিত্র উৎসবের ৪৬ তম আসরে আনোয়ার হোসেনের গল্প ও চিত্রনাট্যে এবং আসিফ ইসলামের পরিচালনায় ‘নির্বাণ’ সিনেমাটি স্পেশাল জ্যুরি এওয়ার্ড জিতে নিয়ে চমকে দিয়েছে বিশ্ব সিনেমাকে।

উল্লেখ্য গত ১৯ শে এপ্রিল থেকে শুরু হওয়া এই ৪৬তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী আয়োজনে অংশ নিতে এবং প্রদর্শনীতে উপস্থিত থাকতে মস্কোতেও অবস্থান করছেন পরিচালক আসিফ ইসলাম ও অভিনেত্রী প্রিয়াম অর্চি।

‘নির্বাণ’ সিনেমা নিয়ে নির্মাতা আসিফ ইসলাম আগেই জানিয়েছিলেন যে, এটি মানব আবেগের একটি কাব্যিক অন্বেষণ। তিনজন ব্যক্তির শান্তি খোঁজার একটি অসাধারণ যাত্রার সিনেমা এটি।’ এই সিনেমায় অভিনয় করেছেন প্রিয়ম অর্চি, ফাতেমা তুজ জোহরা, ইমরান মাহাথির সহ আরো অনেকে।

এই উৎসবে বাংলাদেশের ‘নির্বাণ’ ছাড়াও রাশিয়া, জার্মানি, ইরান, রোমানিয়াসহ বিভিন্ন দেশের আরো ১০টি সিনেমা অংশ নিয়েছিলো। সবাইকে পেছনে ফেলে স্পেশাল জুরি অ্যাওয়ার্ড প্রাপ্তি নিঃসন্দেহে ‘নির্বাণ’ টিমের জন্য বিশেষ একটি প্রাপ্তি। বিশ্ব দরবারে বাংলাদেশের সিনেমার এমন প্রাপ্তি আমাদের আনন্দ দেবার পাশাপাশি গর্বিত ও করে। অভিনন্দন এবং শুভ কামনা রইলো পুরো ‘নির্বাণ’ টিমের জন্য।

 

Ad