ওটিটি থেকে এবার প্রেক্ষাগৃহে ‘নবাব এলএলবি’

আফজালুর ফেরদৌস রুমন : গত বছরের ১৫ই মার্চ নির্মাতা অনন্য মামুন তার নতুন একটি সিনেমার ঘোষণা দেন। নাম ভূমিকায় ঢাকাই সিনেমার সুপারষ্টার শাকিব খানকে কাস্ট করে রীতিমতো আলোচনায় চলে আসে ‘নবাব এলএলবি’ নামের সেই সিনেমা। করোনাকালীন বিধিনিষেধ মেনে শ্যুটিং, ডাবিং এবং পোষ্ট প্রোডাকশনের কাজ শেষ করে গত বছরের ১৬ই ডিসেম্বর ওটিটি প্ল্যাটফর্ম আই থিয়েটারে সেটি রিলিজ দেয়া হয়।

উল্লেখ্য, ‘নবাব এলএলবি’ সিনেমার মধ্য দিয়ে বাংলাদেশের কোনো সিনেমা প্রথমবারের মতো ওটিটিতে রিলিজ পায়। তবে সিনেমার যে একটি আবেদন থাকে সেটি এখনো প্রেক্ষাগৃহেই পাওয়া যায় বলে মনে করেন সিনেমা সংশ্লিষ্ট সকলে। সেই ধারাবাহিকতায় আজ দেশের ১৬ টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে এই আলোচিত সিনেমাটি।

নাম এবং শিল্পী তালিকা ঘোষনার পর থেকেই আলোচনায় ছিলো ‘নবাব এলএলবি’। ২০১৩ সালে জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় পিএ কাজল পরিচালিত ‘ভালোবাসা আজকাল’ সিনেমায় প্রথমবার একসঙ্গে দেখা গিয়েছিলো শাকিব-মাহিকে। তারপর প্রায় ৭ বছরের বিরতি শেষে আবারও এই সিনেমায় জুটি বাঁধলেন তারা। আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অর্চিতা স্পর্শিয়া।

এছাড়া শহীদুজ্জামান সেলিম, রাশেদ মামুন অপু, শাহেদ আলী’র মতো দক্ষ এবং শক্তিশালী শিল্পীদের দেখা গেছে ‘নবাব এলএলবি’ তে। গত ঈদুল ফিতরে সারাদেশে এফ আই মানিক পরিচালিত ‘সৌভাগ্য’ সিনেমাটি মুক্তি দেয়া হয়েছিলো। পাশাপাশি ‘শাহেনশাহ’, ‘বীর’, ‘বিশ্বসুন্দরী’সহ বেশ কয়েকটি পুরোনো সিনেমাও নতুন করে মুক্তি দেয়া হয়।

সেই হিসেবে দেড় মাস পরে কোন নতুন সিনেমা মুক্তি পেতে চলছে। এমনিতেই কঠিন সময় পার করা আমাদের চলচ্চিত্র ইন্ডাস্ট্রি করোনা পরিস্থিতির কারনে মুখ থুবড়ে পড়েছে। তাই সিনেমা মুক্তি না পেলে প্রেক্ষাগৃহ গুলো আস্তে আস্তে বন্ধ হয়ে যাবে যা সিনেমা ইন্ডাস্ট্রির জন্য অশনিসংকেত।

এমতাবস্থায় নির্মাতা অনন্য মামুন নতুন সিনেমা মুক্তি দেয়ার পক্ষে নিজের অবস্থান এবং মতামত দিয়ে বলেন- আপাতত আমি লাভ–লোকসানের হিসাব করছিনা। আমার প্রশ্ন হলো, যদি আগামী দুই বছর এমন অবস্থা চলে, তাহলে কি আগামী দুই বছর সিনেমা মুক্তি পাবে না? এমন দুরবস্থার মধ্যেও কাউকে না কাউকে এগিয়ে আসতে হবে।

আমি অনেক হল মালিকদের অনুরোধ করেছিলাম হল খুলতে। কেউ কেউ সাড়া দিয়েছেন। তাই গত ১৫ই জুন সেন্সর পাবার পরে সিনেমাটি মুক্তির উদ্যোগ নিয়েছি। এই সিনেমা মুক্তির মধ্য দিয়ে বেশকিছু বন্ধ প্রেক্ষাগৃহ আবারো খুলছে এটাও স্বস্থির একটা বিষয়।

সমসাময়িক ইস্যু নিয়ে বক্তব্যধর্মী এই সিনেমায় আইনজীবীর ভূমিকায় আছেন শাকিব খান ও মাহীয়া মাহি। সিনেমার একটি জনপ্রিয় গানে শাকিব খানের সাথে দেখা গেছে জনপ্রিয় নৃত্যশিল্পী হৃদি শেখকে। এই সিনেমার কয়েকটি সংলাপ এবং দৃশ্য নিয়ে আলোচনা এবং সমালোচনা লক্ষ্য করা গিয়েছিলো সামজিক যোগাযোগ মাধ্যমে।

এমনকি এসব নিয়ে মামলাও হয়েছিলো। তবে সব বাধা পেরিয়ে এখন ‘নবাব এলএলবি’ ওটিটি থেকে প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। শুভ কামনা রইলো সিনেমার সাথে সংশ্লিষ্ট সকলের জন্য।

Ad